মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১২

নজরুলের চলে যাওয়ার দিন!

বল বীর – বল উন্নত মম শির!
শির নেহারি’ আমারি নতশির ওই শিখর হিমাদ্রির!
বল বীর -
বল মহাবিশ্বের মহাকাশ ফাড়ি’
চন্দ্র সূর্য গ্রহ তারা ছাড়ি’
ভূলোক দ্যুলোক গোলক ভেদিয়া
খোদার আসন ‘আরশ’ ছেদিয়া,
উঠিয়াছি চির-বিস্ময় আমি বিশ্ববিধাতৃর!
মম ললাটে রুদ্র ভগবান জ্বলে রাজ-রাজটীকা দীপ্ত জয়শ্রীর!
বল বীর -
আমি চির উন্নত শির!


যার শির দেখে সারা বিশ্ব তাকিয়ে ছিলো বাংলার দিকে। তিনি এই বাংলার মোহান কবি  বিদ্রোহী’ কবি কাজী নজরুল ইসলাম। আজকের এই দিনে ‘বিদ্রোহী’ কবি কাজী নজরুল ইসলাম পৃথিবীর মায়া চেড়ে, আমাদের একা রেখে পাড়ি জমান পরকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মসজিদের পাশে কবর দেওয়া হয়। কবির ৩৬তম মৃত্যু বার্ষিকিতে সুডল্যাবের পক্ষ থেকে জানাই গভীর শ্রদ্ধা।
কবি পরিচিতিঃ
নামঃ কাজী নজরুল ইসলাম (ডাক নাম “দুখু মিয়া”)
মাতাঃ জাহেদা খাতুন
পিতাঃ কাজী আমিনউল্লাহ
জন্মঃ ১৮৯৯ খ্রিস্টাব্দের ২৪মে (১৩০৬ বঙ্গাব্দের ১১ই জ্যৈষ্ঠ) ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে
মৃত্যুঃ ১৯৭৬ খ্রিস্টাব্দের ২৯ আগস্ট (ভাদ্র ১২, ১৩৮৩ বঙ্গাব্দ) ঢাকার পিজি হাসপাতালে । 






‘বিদ্রোহী’ কথাটি জেন নিজের জীবনের সাথে লেপে নিয়েছেন এবং আমাদের জন্য রেখে গেছেন বিশাল সাহিত্য ভাণ্ডার। তাই তো বাঙ্গালীর আজ এত অহংকার।  যিনি কথা বলতেন দেশের জন্য স্বাধীনতার জন্য । যার কথায় , কবিতায় থাকতো অত্যাচারিত মানুষের কথা , অবহেলিত মানুষের কথা । তিনি ছিলেন জালিম আর জলুমের জম। তাকে যেমন ভয় ফেয়েছে বৃটিশরা ঠিক তেমনি পাকিস্তানিরা। কবিতার জন্য তিনি বহুবার কারা ভোগ করেছেন। নিপীড়িত এবং অত্যাচারিত হয়েছেন শাসক গুষ্ঠিধারা।
লিচু চোর
কাজী নজরুল ইসলাম
বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস্ করলে তাড়া,
বলি থাম্ একটু দাঁড়া!
পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে
কবি যেমন ছিলেন বিদ্রহি ঠিক তেমনি ভাবে কোমল প্রকৃতির তাইতো শিশুদের জন্য রচনা করেছেন বহু ছড়া । যা পাঠকের কাজে কবির প্রতভার নানা দিক উন্মোচিত হয়। একাধারে কবি ছিলেন, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক। আজ কবিকে নিয়ে গবেষণা হচ্ছে । ১৯৭৬ সালের ২১শে ফেব্রুয়ারিতে কবিকে একুশে পদকে ভূষিত করা হয়।

আজকে বাঙ্গালী জাতিকে বীরের জাতি বলা হয়না সে আগের মত , আমার হারাতে বসেছি আমাদের সেই গোরব উজ্জল ইতিহাস, আজ আমরা কাপুরুষের মত পর নির্ভরশিল । আমরা শাসক গুষ্টিরা দিনদিন শাসনের পরিমাণ বাডিয়ে চলেছি । অবহেলিত,বঞ্চিত, নিপীড়িত মানুষের হয়ে সেই আগের মত যেন মানুষ নেই। কবির কবিতায় অনুপ্রানিত হয়ে নতুন করে দেশ গড়ি ।   

0 comments :

একটি মন্তব্য পোস্ট করুন